• আন্তর্জাতিক ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেনে তদারকি জোরদার। বিদেশিদের যেকোনো লেনদেনে বিশেষ সতর্ক ব্যবস্থা।
  • অনেক ব্যাংক রাত ১১টার পর থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথে লেনদেন ও অনলাইন ব্যাংকিং বন্ধ রেখেছে।
  • আন্তর্জাতিক ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেনে তদারকি জোরদার করা হয়েছে। আর বিদেশিদের যেকোনো লেনদেনে বিশেষ সতর্ক ব্যবস্থা নিয়েছে ব্যাংকগুলো।

হ্যাকিং বা জালিয়াতির মাধ্যমে ব্যাংকগুলো থেকে অর্থ চুরি হতে পারে—এমন আশঙ্কায় বাংলাদেশের ব্যাংকগুলোতে সতর্কাবস্থা জারি করা হয়েছে। অনেক ব্যাংক রাত ১১টার পর থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথে লেনদেন ও অনলাইন ব্যাংকিং বন্ধ রেখেছে। আন্তর্জাতিক ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেনে তদারকি জোরদার করা হয়েছে। আর বিদেশিদের যেকোনো লেনদেনে বিশেষ সতর্ক ব্যবস্থা নিয়েছে ব্যাংকগুলো। এটিএম বুথে প্রবেশে নজরদারি জোরদার করা হয়েছে। এভাবেই হ্যাকিং রোধ করার চেষ্টা করছেন ব্যাংক কর্মকর্তারা।

এমন আশঙ্কায় এর আগে সতর্কতা জারি করে একাধিক মার্কিন গোয়েন্দা সংস্থা। তারা বলছে, উত্তর কোরিয়া সরকারের সঙ্গে যুক্ত এই হ্যাকাররা এটিএম বুথ ও ভুয়া লেনদেনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন ব্যাংক থেকে টাকা হাতিয়ে নেওয়ার পাঁয়তারা করছে। এই হ্যাকার দলের নাম ‘বিগল বয়েজ’। দলটি বিভিন্ন হ্যাকার গোষ্ঠীর একটি জোট। খবর ওয়ালস্ট্রিট জার্নাল-এর। এর পরিপ্রেক্ষিতেই ব্যবস্থা নিয়েছে বাংলাদেশের ব্যাংকগুলো। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, এ রকম সাইবার হামলা চালিয়ে তারা এর আগে কোটি কোটি মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে।

জানা যায়, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা থেকে সরকারের কম্পিউটার ইনসিডেন্ড রেসপন্স টিম (সার্ট) ও পুলিশের সাইবার অপরাধ তদন্ত বিভাগের কাছে তথ্য আসে, উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে আক্রমণের চেষ্টা করছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ে দেশটির হ্যাকার গ্রুপ জড়িত ছিল বলে এর আগে জানানো হয়। এ কারণে তড়িঘড়ি করে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংককে নিরাপত্তা জোরদার করতে বলা হয়। সার্ট প্রকল্পের পরিচালক তারেক এম বরকতউল্লাহ এ নিয়ে প্রথম আলোকে বলেন, ‘বিভিন্ন দেশ থেকে সতর্কতা পাওয়ার পরই আমরা বাংলাদেশ ব্যাংকসহ ব্যাংকগুলোকে অবহিত করি। আবার দেশে এমন ম্যালওয়্যারের অস্তিত্ব মেলে। ফলে সতর্কতা আরও বাড়ানো হয়।’ পুলিশের সাইবার অপরাধ তদন্ত বিভাগের উপকমিশনার আ ফ ম আল কিবরিয়া প্রথম আলোকে বলেন, ‘আমাদের কাছে ব্যাংকগুলোকে সাইবার হামলা হতে পারে এমন গোয়েন্দা তথ্য এসেছিল। সংশ্লিষ্ট পক্ষগুলোকে এই সতর্কবার্তা পৌঁছে দেওয়া হয়েছে।

About Author

arunalo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *