কথাটা সংবাদমাধ্যমে এসেছে। তবে এ রকম কোনো আলাপচারিতা সত্যিই লিওনেল মেসি ও রোনাল্ড কোম্যানের মধ্যে হয়েছিল কি না, সেটি নিশ্চিত হওয়া কঠিন। মেসি-বার্সা মুখোমুখি অবস্থানে চলে যাওয়ার পর এ রকম কত গুঞ্জনই তো ছড়িয়েছে সংবাদমাধ্যমে।
কী সেই গুঞ্জন? বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর মেসির সঙ্গে প্রথম বৈঠকে নাকি কোম্যান বলেছেন, ‘দলে তোমার যে অতিরিক্ত সুযোগ-সুবিধা ছিল, সেসব এখন থেকে শেষ। অন্য সবার মতোই তোমাকে থাকতে হবে, দলের কথা ভাবতে হবে।’ কথাগুলো হুবহু এ রকম ছিল কি না, সেটা জানার উপায় নেই। তবে স্প্যানিশ ও আর্জেন্টাইন কিছু সংবাদমাধ্যমের খবর ও বার্সেলোনা সংশ্লিষ্ট সাংবাদিকদের টুইটে এ রকমই একটা আলাপচারিতার কথা এসেছে। অনেকেই মনে করছেন, ওই বৈঠক মেসির বার্সেলোনার ছাড়ার সিদ্ধান্ত নিতে অন্যতম প্রভাবক হিসেবে কাজ করেছিল।

যদি সত্যি-সত্যি এ রকম কোনো আলাপচারিতা হয়ে থাকে তাহলে কোম্যানের সঙ্গে মেসির আজ (সোমবার) আবার যে দেখা হওয়ার কথা, সেটার ওপর চোখ থাকবে সবার। স্প্যানিশ ক্রীড়া দৈনিক স্পোর্ত খবর দিয়েছে, গতকাল মেসি নিজের বাসা থেকেই কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা দিয়েছেন। যদি সেই পরীক্ষার ফল নেগেটিভ হয় (হবে বলেই আশা করা হচ্ছে), তাহলে আজ প্রথমবারের মতো কোম্যানের অধীনে অনুশীলনে যোগ দেবেন মেসি। আর অধিনায়ক প্রথমবারের মতো অনুশীলনে আসা মানে কোচের সঙ্গে কথাবার্তা তো হবেই। দুজনেই নিশ্চয়ই চাইবেন পরিবর্তিত পরিস্থিতিতে  নিজেদের সম্পর্কটা আরেকটু সহজ করে নিতে।

‘পরিবর্তিত পরিস্থিতি’ মানে মেসির বার্সেলোনাতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর আর কী! ইচ্ছের বিরুদ্ধে থাকতে হলেও মেসি জানেন, অন্তত আগামী এক বছর তাঁকে কোম্যানের অধীনেই খেলতে হবে। কোম্যানও শুরুতে যেটাই ভেবে থাকেন, এই এক বছর অন্তত মেসিকে ঘিরেই তাঁর দল পুনর্গঠনের পরিকল্পনা করবেন। সুতরাং সম্পর্ক সহজ করে নেওয়াই ভালো দুজনের জন্য।

অথচ ব্যাপারটা এই পর্যায়ে যাওয়ারই কথা ছিল না। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় দলে থাকা মানে যেকোনো কোচের জন্যই পরিকল্পনা করার কাজটা অনেক সহজ হয়ে যাওয়ার কথা। মেসি অবশ্য গোল-এর সঙ্গে তাঁর বিখ্যাত সাক্ষাৎকারে সম্পর্ক সহজ করার একটা আভাস দিয়ে রেখেছেন। সেখানেই বলেছেন, বাধ্য হয়ে থাকতে হলেও দলের প্রতি তাঁর নিবেদন আগের মতোই থাকবে, সেরাটা দিয়েই লড়বেন দলের সাফল্যের জন্য। কোম্যান তো এটাই চান।

কোম্যান নিজের দিক থেকে কতটা আন্তরিক, সেটি আগামী কয়েক দিনের মধ্যেই বোঝা যাওয়ার কথা। মেসি বার্সেলোনার অধিনায়ক। কোম্যান তাঁর পুনর্গঠিত দলেও কি মেসিকেই অধিনায়ক হিসেবে রাখবেন? মেসির পাশাপাশি বার্সেলোনার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অধিনায়ক হিসেবে আছেন জেরার্ড পিকে, সার্জিও বুস্কেটস ও সার্জি রবার্তো। যদি মেসিকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়, তাহলে অধিনায়কদের প্যানেলে চতুর্থজন হিসেবে প্রথম পছন্দ হওয়ার কথা মার্ক-আন্দ্রে টের স্টেগেন। তবে কোম্যান এমন কোনো সিদ্ধান্ত নিলে সেটি মেসির প্রতি নেতিবাচক বার্তা হিসেবে যেতে পারে। আর এ রকম কোনো বার্তা গেলে এই মৌসুমটাই বার্সেলোনায় মেসির শেষ মৌসুম হয়ে যেতে পারে।

About Author

arunalo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *