পাঁচ মাসের বেশি সময় বন্ধ থাকার পর ভারতে আজ সোমবার কয়েকটি শহরে মেট্রোট্রেন চালু হবে। করোনাভাইরাসের সংক্রমণরোধে ট্রেনে সুরক্ষামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সংক্রমিত এলাকাগুলোয় ট্রেন চলাচল বন্ধ থাকবে। মেট্রোস্টেশনে যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

নিয়ম মেনে দিল্লি, নইদা, চেন্নাই, কোচি, বেঙ্গালুরু, মুম্বাই লাইন-ওয়ান, জয়পুর, হায়দরাবাদ, মহামেট্রো (নাগপুর), কলকাতা, গুজরাট ও উত্তর প্রদেশে মেট্রোট্রেন চলাচলের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ মাসে মহারাষ্ট্রে মেট্রো চলাচল শুরু হবে না।
মেট্রো কর্তৃপক্ষ নগদ অর্থ ও টোকেন আদান–প্রদান নিরুৎসাহিত করেছে। স্টেশন ও ট্রেনে ভিড় এড়াতে নিয়ম মেনে পরপর ট্রেন আসা–যাওয়া করবে।

যাত্রীদের সহযোগিতা দিতে মেট্রোস্টেশনগুলোয় অতিরিক্ত এক হাজার কর্মী নিয়োগ করা হয়েছে। গতকাল রোববার দিল্লি মেট্রো কর্তৃপক্ষ ভ্রমণের জন্য যাত্রীদের অতিরিক্ত সময় হাতে রাখতে পরামর্শ দিয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে ট্রেনে আগের চেয়ে ২০ ভাগ কম যাত্রী নেওয়া হবে। যাত্রীদের ট্রেনের মধ্যে কম কথা বলারও পরামর্শ দেওয়া হয়েছে।

দিল্লি মেট্রো কর্তৃপক্ষ এক বিবৃতিতে ভ্রমণের সময় যাত্রীদের পকেটে স্যানিটাইজার রাখার পরামর্শ দিয়েছে। ৩০ মিলিলিটারের বেশি স্যানিটাইজার না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতে করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা ৪১ লাখ পার হয়েছে। মারা গেছে ৭০ হাজারেরও বেশি মানুষ।

About Author

arunalo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *