ইদানীং আয়নার সামনে দাঁড়িয়ে চোখের নিচটা খুব খুঁটিয়ে দেখছেন, প্রাণখুলে হাসিতেও যেন বাধা পড়ছে। মনে হচ্ছে হাসতে গেলেই ঠোঁটের চারপাশ কুঁচকে উঠছে। চোখের নিচেও বয়সের আঁকিবুঁকি পড়ছে। বয়স বাড়তে থাকলে বলিরেখা পড়াটা স্বাভাবিক। তবে এ নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই।চেহারায় টান টান লাবণ্য ধরে রাখতে চাইলে অতএব যত্ন নিন সময় থাকতেই।

বয়স ত্রিশের আশপাশে গেলেই অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট নেওয়া শুরু করা জরুরি। রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা মনে করেন, ত্বকে তারুণ্য ধরে রাখতে চাইলে কিছু নিয়ম অবশ্যই মানতে হবে। এক্ষেত্রে সবার আগে আসবে নিয়ন্ত্রিত জীবনযাপনের। পরিমিত ঘুম, সঠিক খাদ্যাভ্যাস, সময় মেনে চলা—এই ব্যাপারগুলোতে অভ্যস্ত হয়ে উঠুন। পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও চাই।

বারডেম জেনারেল হাসপাতালের চর্ম ও যৌনব্যাধি বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা বেগম। তিনি বলেন, তৈলাক্ত ত্বকে বয়সের ছাপ সহজে পড়ে না এবং চেহারায় তারুণ্য বজায় থাকে। সাধারণত শুষ্ক ত্বকে বলিরেখা বেশি দেখা যায়। ত্বকের টান টান ভাব ধরে রাখে ত্বকের মাঝের স্তর বা ডার্মিসে থাকা কোলাজেন ও ইলাস্টিন তন্তু। কিন্তু সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্মি ত্বকের ডার্মিসে প্রবেশ করে এসব তন্তুকে ধ্বংস করে। ফলে ত্বকে ভাঁজ পড়তে শুরু করে। কাজেই চেহারায় তারুণ্য ধরে রাখতে হলে সূর্যরশ্মি থেকেও সুরক্ষা নিতে হবে।

যত্নআত্তি

বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি খান। হারবাল চা পান করার অভ্যাস করুন। খাদ্যতালিকায় রাখুন প্রচুর শাকসবজি ও তাজা ফলমূল। এড়িয়ে চলুন জাঙ্ক ফুড। নিয়মিত শরীরচর্চা করুন। সারা দিনের ব্যস্ততার পর রাতে এবং ছুটির দিনগুলোতে একটু সময় বের করে ত্বকের যত্ন নিন। দেখবেন, চেহারায় তারুণ্য ফুটে উঠেছে।

ঘরোয়া প্যাক

গ্রিন টি মাস্ক, ১টি ডিম (ফেটিয়ে নেওয়া), বুনোফুলের মধু ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, গ্রিন টি পাউডার ১ চা-চামচ, পাকা কলা। সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট করে মুখে লাগাতে হবে। তারপর ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

ডিমের সাদা অংশে যে ভিটামিন বি এবং ভিটামিন ই আছে তা আপনার ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে। লেবুর রসের অ্যাসিডিটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং বলিরেখা কমিয়ে তুলতে সাহায্য করবে। পাকা কলাও ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে।

About Author

arunalo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *